Blh

Call Us

+88 09613-821091

Email

info@faithoverseasbd.com

Office Hours

10am - 6pm (Friday Off)

GRE কি ও কেন – GRE নিয়ে বিস্তারিত

What is GRE

GRE এমন একটি পরীক্ষা যার জন্য মাসের পর মাস শিক্ষার্থীরা প্রস্তুতি নিয়েও অনেক ক্ষেত্রে সফলতা পায় না। সফলতা না পাওয়ার অনেকগুলো কারণ আছে, এর মধ্যে সবচেয়ে বড় কারণগুলোর একটি হচ্ছে সঠিক সময়ে সঠিক ইনফরমেশন না পাওয়া, বা ভুল ইনফরমেশন পাওয়া। বিশেষতঃ যারা জিআরই দেয়ার পরিকল্পনা শুরু করছেন, তাদের জন্য সঠিক তথ্য পাওয়া সবচেয়ে জরুরী।

তো শুরু করা যাক!

GRE TEST মূলত কাদের জন্য?

আমেরিকার প্রায় ৯০% বিশ্ববিদ্যালয়েই পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ (Masters এবং PhD) এর জন্য GRE একটি  রিকোয়ারমেন্ট। কাজেই আমেরিকায় উচ্চতর শিক্ষা নিতে ইচ্ছুক যারা, তাদের জন্যেই মূলত এই টেস্ট। বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি আবেদন করার সময় সাথে GRE Score সাবমিট করতে হয়। তবে GRE প্রয়োজন হয় না এমন কিছু প্রতিষ্ঠানও আছে।

GRE কি আসলেই কঠিন? কত কঠিন?

কঠিন তো বটেই। এটি যেহেতু একটি এসেসমেন্ট টেস্ট সেহেতু কঠিন হওয়াই স্বাভাবিক।

আমি কি GRE দিতে পারবো?

GRE দেওয়ার জন্য আসলে বয়স বা শিক্ষাগত যোগ্যতার দিক থেকে কোনো বাধা-ধরা মাপকাঠি নেই, গ্রাজুয়েট লেভেল এর যেকোনো শিক্ষার্থীই GRE দেওয়ার জন্য এলিজিবল। তবে বীজগণিত ও জ্যামিতি জানা GRE তে ভালো করার জন্য আবশ্যক। 

GRE General Test? নাকি GRE Subject Test?

যেকোনো আমেরিকান বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়তে হলেই General GRE দেওয়া আবশ্যক। এছাড়াও বিশেষ ক্ষেত্রে প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী বিষয়-ভিত্তিক GRE দেওয়া লাগতে পারে। GRE জেনারেল একজন পরীক্ষার্থীর সম্পূর্ণ ভাষাগত দক্ষতা, গণিত জ্ঞান, এনালিটিক্যাল জ্ঞান পরখ করে; অন্যদিকে GRE সাবজেক্ট টেস্ট তার বিষয় ভিত্তিক জ্ঞান যাচাই করে। যেমন – জীববিদ্যা,  রসায়ন ইত্যাদি।

Leave a Comments