Blh

Call Us

+88 09613-821091

Email

info@faithoverseasbd.com

Office Hours

10am - 6pm (Friday Off)

টোফেল (TOFEL) প্রস্তুতির খুটিনাটি এবং উচ্চশিক্ষায় এর প্রয়োজনীয়তা

Importance Of Tofel

টোফেল হচ্ছে ইংরেজি যাদের মাতৃভাষা নয় তাদের ইংরেজি ভাষাভাষী বিশ্ববিদ্যালয়ে ভর্তি করার জন্য ইংলিশ ভাষার মানদন্ড যাচাই করার পরীক্ষা। এটা সাধারণত ইংলিশ স্পিকিং প্রফেশনাল ও প্রফেশনাল ইনস্টিটিউট দ্বারা গৃহীত হয়। টোফেল বিশ্বের দুটি প্রধান ইংরেজি ভাষা পরীক্ষার মধ্যে একটি ও অন্যটি হচ্ছে আইইএলটিএস।

টোফেল মূলত ইংলিশ টেস্টিং সার্ভিস (ইটিএস) এর একটি ট্রেডমার্ক, যা বেসরকারী প্রতিষ্ঠান পরিচালনা করে। এই পরীক্ষার রিপোর্ট ও স্বতন্ত্রভাবে পাঠানো সরকারী স্কোর রিপোর্ট যা দুই বছরের জন্য বলবৎ থাকে।

১৯৬২ সালে, মার্কিন বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনা করতে ইচ্ছুক নন-নেটিভ স্পিকারদের জন্য ইংরেজি ভাষা দক্ষতা নিশ্চিত করার সমস্যা মোকাবেলার জন্য ব্রিটিশ সরকার ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের একটি জাতীয় পরিষদ গঠন করার মাধ্যমে এই কাউন্সিল চালু হয়।১৯৬৩-১৯৬৪ থেকে TOEFL পরীক্ষার উন্নয়ন ও প্রশাসনিক কার্যক্রম চালু আছে।

টোফেল পরীক্ষা মূলত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধীনে ভাষা অনুষদের আন্ডারে চালু হয়ে থাকে যেটি প্রফেসর ড. চার্লস এ. ফার্গুসন প্রনয়নে সাহায্য করেন। টোওএফএল পরীক্ষার প্রথমটি ১৯৬৪ সালে ফোর্ড ফাউন্ডেশন এবং ড্যানফর্থ ফাউন্ডেশন থেকে অনুদান দ্বারা অর্থায়ন করা আধুনিক ভাষা সমিতির দ্বারা পরিচালিত হয়।

টোফেল (TOFEL) পরীক্ষার ধরন ও বিষয়বস্তু

টোফেল পরীক্ষাটি ইন্টারনেট ভিত্তিক নেয়া হয়ে থাকে, এটি পর্যায়ক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, এবং ইতালিতে সহ বিশ্বের অনেক দেশেই চালু আছে। বেশিরভাগ দেশেই পরীক্ষাটি ০৪ সপ্তাহের মধ্যে শেষ করতে হয়। সেপ্টেম্বর এর শুরুতে এই পরীক্ষা শুরু হয়ে থাকে এবং প্রতি ৩ দিনে একবারের বেশি পরীক্ষা দেয়া যায় না। টোফেল সাধারণত উচ্চ শিক্ষা গ্রহণে অধিক মূল্যায়ন করা হয়ে থাকে।

রিডিং

রিডিং বিভাগে ৩ থেকে ৪ পৃষ্ঠা পর্যন্ত পড়তে দেয়া হয়ে থাকে যেখানে অনুচ্ছেদঃ গুলো সর্বোচ্চ ৭০০ শব্দের মধ্যে হয়ে থাকে এবং ১০ টি প্রশ্ন থাকে। যেখানে একাডেমিক বিষয়বস্তু থাকে। শিক্ষার্থীদের জন্য পাঠক্রম অনুযায়ী সামগ্রিক বিষয় সম্পর্কে অবগত করা, প্রশ্নের ধরণ, কারণ, উদ্দেশ্য ইত্যাদি সম্পর্কে পড়ানো হয়ে থাকে। তবে নির্দিষ্ট কোনো বিষয়ের জ্ঞান না থাকলেও রিডিং সেকশন এর উত্তর পর্বে আপনি ভুল উত্তর দিলেও সেটা কোনো সমস্যা নয়।

লিসেনিং

লিসেনিং বিভাগে ৫ টি প্রশ্নের মধ্যে ২-৩ টি কনভারসেশনের উপর হয়ে থাকে। প্রতিটি প্রশ্ন ৫-৭ টি কনভারসেশন যুক্ত থাকতে পারে, যেটা ২-৫ মিনিট দীর্ঘ হতে পারে। সেক্ষেত্রে ক্লাস এ যেরকম অধ্যাপক পাঠদান করে থাকেন কোনো টপিক নিয়ে সেরকম কোনো টপিক ইংরেজিতে আপনার সামনে উপস্থাপন করা হতে পারে, অথবা হতে পারে ক্যাম্পাস লাইফ, হতে পারে লাইব্রেরি নিয়ে।

মোটকথা আপনার স্টুডেন্ট লাইফ থেকে আপনাকে প্রশ্ন করা হতে পারে, তবে প্রতিটা কথোপকথন একবারই শুনতে পারবেন। সেক্ষেত্রে এক্সামিনার কিছু নোট রেখে দেয় যখন আপনি উত্তর দিবেন সেগুলো তারা মিলয়ে দেখে থাকে, যেখানে আপনি কতটা বুঝতে পেরেছেন স্পিকার এর মনোভাব কতোটাব বুঝতে পেরেছেন এরকম।

স্পিকিং

স্পিকিং বিভাগে ৪ টি অংশ থাকে, একটি হচ্ছে ইন্ডেপেন্ডেট টাস্ক এবং আরেকটি হচ্ছে ইন্ট্রিগ্রেটেড টাস্ক। প্রথম টাস্কে আপনাকে ভালোভাবে কথা বলতে হবে, নিজেকে সুসংহত ভাবে প্রকাশ করতে হবে। টাস্ক ২ এবং ৪ এ আপনাকে সংক্ষিপ্ত প্যাসেজ পড়ানো হবে একাডেমিক কোর্সের উপর এবং ক্যাম্পাস লাইফ এর উপর। কার্য ৩ – এ পরীক্ষার্থীরা একটি একাডেমিক কোর্সের বক্তব্য শুনে সে সম্পর্কে প্রশ্নগুলোর উত্তর দিতে পারবে।

এখানে শিক্ষার্থীদের তারা কতখানি বুজতে পেরেছেন কার্যকরভাবে সে তথ্যগুলো সরবরাহ করার দক্ষতার উপর মূল্যায়ন করা হয়। পরীক্ষার্থীরা পড়তে এবং শোনার সাথে সাথে নোট নিতে পারে টেস্ট শুরু করার আগে একটি সংক্ষিপ্ত প্রস্তুতির সময় দেওয়া হয়।

রাইটিং

রাইটিং বিভাগটি একটি পরীক্ষার্থীর একাডেমিক প্লাটফর্ম এ লেখার দক্ষতা পরিমাপ করা হয়ে থাকে এবং এখানে ইন্টিগ্রেটেড টাস্কে পরীক্ষার্থীরা যেকোনো একাডেমিক বিষয়ে একটি প্যাসেজ পড়েন এবং তারপরে কোনও স্পিকারের সাথে এটি আলোচনা করতে হবে যাতে এক্সামিনার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি সম্পর্কে অর্থাৎ আপনার দক্ষতা যাচাইয়ের উপর একটি সংক্ষিপ্তসার লিখতে পারেন এবং ব্যাখ্যা করে যে সেটা কতখানি যে একাডেমিক বিষয়টি পড়েছিলেন তার সাথে কতখানি যুক্তিযুক্ত সম্পর্ক।

টাস্কবিবরণসময়
রিডিং ৩-৪ টা অনুচ্ছেদঃ প্রতিটিতে ১০ টি সিকোয়েন্স  ৫৪-৭২ মিনিট 
লিসেনিং ৫-৭ টা অনুচ্ছেদঃ প্রতিটিতে ৫-৬ টি সিকোয়েন্স৪১-৫৭ মিনিট
ইন্টারভেল ১০ মিনিট
স্পিকিং ৪ টাস্ক১৭ মিনিট
রাইটিং ২ টাস্ক৫০ মিনিট

সরাসরি পরীক্ষা

২০১৭ সাল থেকে পেপার বেসড এক্সাম নির্দিষ্ট কিছু দেশ এ চালু আছে, এই পরীক্ষার প্রাপ্ত ফলাফল ২ বছর মেয়াদ থাকে, আপনার কাঙ্খিত ইউনিভার্সিটি তে আপনি এটা উপস্থাপন করতে পারবেন।

রিডিং – ৩০-৪০ মিনিট 

  • রিডিং সেকশন এ শর্ট অনুচ্ছেদ পড়ানোর পরে ৫০ টি প্রশ্ন করা হয়ে থাকে।

স্ট্রাকচার এন্ড রাইটিং এক্সপ্রেশন – ২৫ মিনিট 

  • এই সেকশন এ ২৫ টি প্রশ্নের মধ্যে মিনিমাম ১৫ টি কারেক্ট করতে হবে.  স্পিকিং-

রিডিং কম্প্রিহেনশন – ৫৫ মিনিট

  • এই সেকশন এ যেকোনো অনুচ্ছেদঃ পরিয়ে ৫০ টি প্রশ্ন করা হয়ে থাকে।

রাইটিং –

  • এই সেকশন এর ২৫০-৩০০ ওয়ার্ড এর রচনা লিখতে দেয়া হয়ে থাকে।

স্কোর –

  • পুরো এক্সাম ১২০ মার্ক এর মধ্যে হয়ে থাকে।
  • রিডিং, লিসেনিং, স্পিকিং ও রাইটিং এ ৩০ মার্ক করে বরাদ্দ থাকে এবং সবগুলো পার্ট এর সমন্বয় করে স্কোর দেয়া হয়।
  • পুরো পরীক্ষার জন্য আপনি সর্বোচ্চ ২০৩ মিনিট পাবেন। 
  • প্রতিটা প্রশ্নের মান ০-৪ হয়ে থাকে

গ্রহণযোগ্য টোফেল (TOFEL) স্কোর

বেশিরভাগ কলেজগুলি TOEFL স্কোর ব্যবহার করে তাদের ভর্তি সম্পন্ন করে থাকে, সর্বনিম্ন TOEFL স্কোর 61, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে 110, টোফেল আইবিটি এবং পিবিটি পরীক্ষার বিপরীতে, টিওইএফএল আইটিপি পরীক্ষা প্রতিষ্ঠান দ্বারা এবং অভ্যন্তরীণ ব্যবহারের জন্য পরিচালিত হয়।

টোফেল (TOFEL) কেন গুরুত্বপূর্ণ

পৃথিবীতে সকল ভাষা বিনিময় করার জন্য জন্য ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হলো ENGLISH, আপনি একবার চিন্তা করে দেখুন শুধুমাত্র ইংলিশ না জানার কারণে আপনি কি কি সুযোগ হারাচ্ছেন, ঠিক একই ভাবে ইংরেজি ভাষার উপর দক্ষতা বাড়াতে পারলে আপনি কি কি সুবিধা পেতে পারতেন।

যেহেতু ইংরেজি ভাষার দক্ষতা বিচারে মানদন্ড হিসেবে TOEFL ইউরোপ ও অন্যান্য অনেক দেশ গ্রহণ করে থাকে তাহলে তো বুজতেই পারছেন IELTS আপনার জন্য কেন গুরুত্বপূর্ণ।

  • আপনি যদি বিদেশে উচ শিক্ষা গ্রহণ করতে চান এবং আপনার যদি TOEFL সার্টিফিকেট থাকে তাহলে বিদেশ যাওয়ার ব্যাপারে আপনি ৭০% পাস বলে ধরে নেয়া হয়।

ফেইথ ওভারসীজ আপনাকে আপনার চাহিদা অনুযায়ী TOEFL এক্সাম ফেস করার জন্য তৈরি করবে। এমনকি আপনার শিক্ষা, আপনার জব, আপনার বিদেশ ভ্রমন বা ইমিগ্রেশন এর জন্য কি কি ধরণের কম্যুনিকেটিভ ENGLISH জানতে হবে তার সমস্ত কিছু জানতে এবং আপনাকে তৈরি করতে সাহায্য করে সুন্দর ক্যারিয়ার গড়ে দিবে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন:

হেল্পলাইন:০১৭০০৭৭৮৬৯৯, ০১৬১৩১৪১৬১০, ০১৮৮৫৯৩৫৯০৩
ই-মেইল: info@faithoverseasbd.com
ওয়েব: https://faithoverseasbd.com

আমাদের ঠিকানা: 

বাড়ি নং- ৪০৮ (১ম তলা), রোড নং- ২৯
মহাখালী ডিওএইচএস
ঢাকা, বাংলাদেশ।

Leave a Comments